গাড়ির টায়ারে বাতাসের প্রয়োজন হয় কেন? নিরেট টায়ার কেন বানানো হয় না?

বাতাস ভরা টায়ারের অপর নাম হল — Pneumatic tier।

সাধারণ গাড়ির টায়ার বাতাসের পরিবর্তে যদি নিরেট টায়ার বানানো হয় । তবে কি কি অসুবিধা হতে পারে —

  • নিরেট টায়ারের ওজন বাতাস ভরা টায়ারের তুলনায় বেশি । ওজন বেশি হওয়ার জন্য ঘূর্ণণজনিত ঘর্ষণের ( Rolling friction) মান বেশি হবে। এরফলে টায়ার কিছুদিন অন্তর ক্ষয়ে যাবে এবং প্রতিমাসে একটা করে নতুন টায়ার কিনতে হবে।
  • টায়ারের ওজন বেশি হওয়ার জন্য গাড়ির ক্ষমতাও হ্রাস পাবে এবং এর প্রভাব পড়বে আপনার জ্বালানি খরচের ওপর । জ্বালানি তেলের এত দাম যখন , তখন নিশ্চয়ই কেউ এমন কিছু করতে চাইবে না।
  • ওজনের জন্য গাড়ির গতিও হ্রাস পাবে। তখন ফেরারি , পোরসে আর গরুর গাড়ি সব একই পংক্তিতে পড়বে ।
  • তাছাড়া নিরেট অর্থাৎ কঠিনে অণুগুলোর মধ্যে আন্তঃআণবিক দুরত্ব কম। এরফলে কম্পন এরমধ্যে দিয়ে খুব সহজে সঞ্চারিত হয়। এরফলে আপনি গাড়িতে করে যাচ্ছেন এমনসময় কোন গর্ত বা বাম্পারের সম্মুখীন হলেন আর আপনার গাড়ির টায়ার নিরেট । তবে আপনাকে আর কষ্ট করে জিমে যেতে হবে না, গাড়ির মধ্যেই সেটার সু-বন্দোবস্ত হয়ে যাবে। কিন্তু বাতাসে অণুগুলোর মধ্যে আন্তঃআণবিক দুরত্ব বেশি হওয়ায় , এটি সহজে সম্প্রসারিত ও প্রসারিত হতে পারে ‌‌‌। তাই সেক্ষেত্রে এমন সমস্যা হবে না।
  • নিরেট টায়ার বানানোর আরেকটা সমস্যা আছে। নিরেট টায়ারকে ভরাট করার জন্য রাবার বা প্লাস্টিক জাতীয় পলিমার ব্যবহার করা হয়। এরফলে টায়ারের দাম অনেকটা বেড়ে যায়।

কিন্তু নিরেট টায়ারের অস্তিত্বও রয়েছে ।

এই যেমন এই ধরনের গাড়িতে নিরেট টায়ার ব্যবহার করা হয়। এইধরনের গাড়ির গড় গতি তেমন বেশি হয় না (২৫ মাইল / ঘন্টা) । কিন্তু তবুও এদের ক্ষেত্রে নিরেট টায়ার ব্যবহার করা হয়। 

তার কারণ এটিকে উঁচু নীচু বিভিন্ন রকম জমিতে কাজ করতে হয় । যদি বাতাস ভরা টায়ার ব্যবহার করা হয় , তবে সেটা খারাপ রাস্তার প্রভাবে পাংচার হয়ে যেতে পারে।

তাছাড়া এক্ষেত্রে বিশাল ওজন বহন করতে হয়। এরফলে টায়ারের উপরে যে চাপ সৃষ্টি হয় , সেটা বাতাস ভরা টায়ারের নেই। তাই এইসব কাজে নিরেট টায়ার ব্যবহার করা হয়।

আরো পড়ুন

একটি মন্তব্য পোস্ট করুন